Saturday 23 June 2012

নিমেষে অঙ্ক - Profit & Loss (লাভ ও ক্ষতি )


                                      

সকলকে সালাম , ভালোবাসা ও অনেক অনেক শুভেচ্ছা দিয়ে শুরু করছি আজকের পর্ব-৩ । দেখতে আমরা তিন পর্বে পা দিলাম । আজকের বিষয় বস্তু- নিউমেরিক্যাল এবিলিটির অত্যন্ত গুরুত্ব পূর্ণ একটি চ্যাপ্টার Profit & Loss বা  লাভ ও ক্ষতি । এই চ্যপাটার টি কম্পিটিটিভ এক্সামের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন। এমন কোনো এক্সাম নাই যাতে এই অধ্যায় থেকে কোনো  problems থাকে না । 
আমি আগেও বলেছি হঠাৎ করে প্রিভিয়াস ইয়ারের কিছু প্রশ্ন পত্র বা মডেল টেস্ট সলভ করে কম্পিটিটিভ এক্সামের ম্যাথে যে স্পিড বা দক্ষতা লাগে সেটি আসেনা । এর জন্য আমার সাজেশন পারলে চ্যাপ্টার ধরে ধরে নিমেষে অঙ্ক করার কোশল গুলো একবার শিখে নিয়ে তার পর যত অভ্যাস করবে স্কিল আর স্পীড দুটোই বাড়বে । যাক আজ তা হলে শুরু করা যাক -Profit & Loss  বা  লাভ ও ক্ষতি। প্রথমে একদম বেসিক থেকে শেষে অপেক্ষাকৃত জটিল অঙ্ক গুলি সলভ করার , থুড়ি!  নিমেষে সলভ করার কৌশল শিখব । 


এবার পাল কতটুকু শিখলাম তার প্রয়োগ করার পালা । আমি আবার বলব । যদিও উপরের অঙ্কগুলি ভালো ভাবে বোঝা হয়ে গিয়ে থাকে তবুও    প্র্যাকটিস সেট করার আগে আর অনত একবার রিভিসন দিয়ে তার পর  প্র্যাকটিস সেট  শুরু করা যেতে পারে , তার আগে নয় ।
সমগগ্র স্টাডি মেটিরিয়াল  টি  এর  পিডি এফ  ফাইল  মিডিয়া ফায়ারে আপলোড  করে দিলাম  , যাতে বাড়ীতে ধীরে সুস্থে বার বার অভ্যেস করে যেতে পারেন । আজ এই পর্যন্তই ।সামনের সংখ্যায়  আবার দেখা হবে নতুন কনো বিষয় নিয়ে । খোদা হাফেজ ।

যদি ডাউন লোড  করতে চান তবে CLICK  HER

8 comments:

  1. APU SIR, AMI WESTBENGAL AI THAKI, AMI CLASS12ER SCI ER STUDENT, AMI ABER JEXPO DEBOU, AMI APNER SOHOJOGITAR JONNO ONURODH KORCHI

    ReplyDelete
  2. arindam West Bengal er kothai thako? email id deoa ache . jojajog korote paro. amar cooperation pabe . bhalo theko . ei blog e contact rekho .

    ReplyDelete
  3. এবার থেকে লাভ ক্ষতি অঙ্ক খুব সহজ লাগছে।

    ReplyDelete
  4. ভগিরথ নিয়মিত অভ্যাস করে যাও । কোনো অসুবিধা হলেই পস্টে কমেন্ট করে জানাবে ।

    ReplyDelete
  5. প্রশ্ন:7 নম্বরের উত্তরটা কি ঠিক আছে? আমারতো মিলতাছে না। সাহায্য করেন। আমার উত্তর হয় 46.66।

    ReplyDelete
  6. হ্যা ভাই ! উত্তরটা চেক করলাম ঠিক আছে ।
    আমি আর একবার হেল্প করছি । 5 ডজন কিনলে 1 ডজন ফ্রী পান। তাহলে দাঁড়ালো 6 ডজনে 1 টা ফ্রী ।
    ( এই খানেই ভূল হোয়ার সম্ভাবনা । ৫ টি কিনলে একটি ফ্রী এর অর্থ- আমার ৬টাতে একটা একটার দাম লাগল না । )
    ছাড়ের হার =1/6 X 100 %= 16 2/3 %
    ঠিক আছে ? প্রয়োজনে আবার জানাবেন ।
    আর মন্তব্যের জন্য ধন্যবাদ ।

    ReplyDelete
    Replies
    1. sorry rafikqul Islam. আমি ভবেছিলাম । প্র্যাকটিস সেটের ৭ ন টা । হ্যা আপনি ঠিকয় বলেছেন।ওটা টাইপ এরর আছে । ক্কযালকুলেশন করলে দাঁড়াবে =৪৬.৬৬।
      থ্যাঙ্ক ইউ ।

      Delete