Monday 15 October 2012

VIDEO TUTORIALS ON ENGLISH COMMON ERROR - PART2


সকলকে অনেক অনেক ভালোবাসা ও শুভেচ্ছা দিয়ে শুরু করছি আজকের পোস্ট । ও আরো একটা খবর দিয়ে রাখি । টানা তিন বছর উত্তর বঙ্গে থাকার পর আবার দক্ষিণ বঙ্গে ফিরে এলাম । তাই ট্রান্সফারের পর পরই গুছিয়ে নিতে বেশ কিছুদিন সময় চলে গেছে কোনো পোস্ট লেখা হয় নি। আজকে লিখতে বসে ই কেমন জানি নস্টালজিক হয়ে যাচ্ছি- মনে পড়ে যাচ্ছে উত্তর বঙ্গের মানুষদের সাথে কাটিয়ে আসা দীর্ঘ তিনটি বছর এর নানান টুকরো  টুকরো স্মৃতি তাদের অফুরন্ত ভালো বাসা । আই মিস ইউ নর্থ বেঙ্গল আই রিয়ালি মিস ইউ। আর সব থেকে বেশি মিস করি আমার সেই সব  ভাইয়েদের , যারা প্রতি রবিবারে আমার কাছে  অন্তত চার পাঁচ ঘন্টা  বি সি এস এর প্রিপারেশন নিত ।  । আমি হাজার কাজে র ব্যস্ততার মধ্যেও প্রতি রবি বারে যেটা রিলিজিয়াসলি মেন্টেন করতাম । আমি আসার সময় অনেকের কাছ থেকে অসংখ্য অসংখ্য উপহার পেয়েছি । কিন্তু সবথেকে ভালো উপহার পেয়েছি এক দঙ্গল তরন তরুনী সম্ভাবনা ময় মুখের ভীড় আর গীটার নিয়ে তোমাদের সেই গান । এখনো শব্দ  গুলো কানে অনুরণিত হচ্ছে ।  মুস্তাক ও নির্মলকে অনেক অনেক শুভেছা তোমারা তোমাদের এত দিনের পরিশ্রমের ফসল পেয়েছো । তোমাদের বিসি এস পাওয়ার খবরে আমি সব থেকে আনন্দিত । আর বাকি সকলকে বলে রাখি তোমরা চালিয়ে যাও সাফল্য একদিন দরজায় কড়া নাড়বেই । শুধু একটাই অনুরোধ বা নির্দেশ বলতে পারো কিপ ইয়োরসেলফ অন ট্র্যাক অ্যান্ড কিপ প্র্যাকটিসসিং । আমার  ব্লগে(স্বপ্নপূরন) নিয়মিত যোগাযোগ রাখবে, যা সমস্যা মেলে জানাবে । আমি যতদূর সম্ভব তোমাদের পাশে  ছিলাম , আজও আছি............।
             


যাই হোক অনেক ইমোশনাল হয়ে পড়েছিলাম । এবার আসাযাক আজকের বিষয়ে । আমরা এর আগে একটা ভিডিও টিউটোরিয়ালস এর মাধ্যমে কিভাবে নিখুঁত ও নির্ভুল ইংরেজি লিখতে হয় শিখিয়ে ছিলাম । আজ কে সেই একই বিষয়কে মাথায় রেখে এগিয়ে যাব , দ্বিতীয় পর্বে । আজকের পর্বে আমরা ইংরেজির অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অধ্যায় টেন্সের উপরে বেশ কিছু কমন এরর নিয়ে আলোচনা করব । যেগুলি শুধু প্রতিযোগীতা মূলক চাকুরীর পরীক্ষায় নয় , ব্যবহারিক জীবনের প্রতি পদে পদে আমাদের দরকার হবে ।
আমার বাংলাদেশের যে সকল ভাইএরা রয়েছেন , যাদের আন্তরিকতা ও ভালোবাসায় আমি ঋদ্ধ, অনুপ্রানিত , তাদের জন্য জানাই এই ভিডিও টিউটোরিয়াল টা  আমি ইউ টিউবে আপলোড করেছি , জানি না এখনো আপনাদের দেশে ইউটিউওব পেতে কোনো অসুবিধা হচ্ছে কিনা । যদি অসুবিধা হয় , তার জন্যে আমি ভিডিওটার একটা ৩ জিপি  ফাইল মিডিয়া আগুনে আপলোড করে লিঙ্ক দিয়ে দিচ্ছি । আর ইউ তিউবের সরাসরি লিঙ্ক টা এখানে কপি পেস্ট করে দিলাম , আপনারা অনেক দক্ষ নিশ্চয় কনো না কোনো উপায় বের করে ই নিবেন , এই আমার বিশ্বাস ।


যারা পোস্ট টিকে সংগ্রহে রাখতে চান ,অথবা ইউটিউবে দেখতে পাচ্ছেন না , তাদের জন্য মিডিয়া ফায়ার লিঙ্ক এখানে , এখান থেকে ডাউনলোড করে নিন । 
http://www.mediafire.com/download.php?j6go7v31t8tm4jw


সকলে ভালো থাকবেন , সুস্থ থাকবেন  ও এটা আদৌ যদি আপনাদের কাজে সামান্য হলেও সাহায্য করে তবে কমেন্টের মাধ্যমে জানাবেন ।

আর এই ধরনের আরো লেখা পেতে , সকলকে আমার ব্লগে রইল নিমন্ত্রণ

6 comments:

  1. Thank u very much apu vai...last one was really helpful & think it will be too.I am really waiting for ur post. ADIL(Bangladesh)

    ReplyDelete
  2. thanx adil. hope it also will be helpful.

    ReplyDelete
  3. Sir , apni 5 year planning er upor 1ta boi bolechilen amake seta holo T.HUSSAIN.........eta ki TUJAMMEL HUSSAIN????

    ReplyDelete
  4. yes biplab . its tujammel hossain. its avilable both in bengali & english version . you can use any one of them. its a good one. go for that. thanx .

    ReplyDelete
  5. আচ্ছালামু আলাইকুম আজমল হুসাইন ভাইয়া আমি আপনার পোস্ট দেখে মুগ্ধ। আসলে ইন্টারনেটে আমি সরবদাএরকম পোস্ট খুজি। যাহোক আপনার ওয়েব সাইটটি পেয়ে আমি খুব খুশি। আসলে আমাদের দেশে কাজের মানুষ পাওয়া যায় না। আর ই.বি. তে অর্থনীতিতে দ্বিতীয় বর্ষে পড়ছি আমার খুব ইচ্ছে বিসিএস চান্স পাওয়া তাই এখন থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমি আপনার পোস্ট গুলো পড়েছি এবং খুবই আনন্দের সাথে রপ্ত করেছি। কিন্তু টিউটরিয়াল গুলো ধারাবাহিকতা রক্ষা নেই যেমন কমন এরর একটার পর আবার টেন্স। আসলে আপনাকে আমরা কিছুই দিতে পারবনা শুধু দোয়া দিতে পারব আমাদের জন্য এক্তু কষ্ট করলে হইত আমরাও চান্স পেতে পারি আপনার একজন গর্বিত ছাত্র হয়ে। দোয়া করি আল্লাহ আপনাকে সুস্থ রাখে। আমীন।।

    ReplyDelete